মঙ্গলবার, ২১ জানুয়ারী ২০২০, ০৮:০১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
দক্ষ রাজনীতিক হিসেবে অলোচনার শীর্ষে মোরছালিন দুমকিতে ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তান্ডবে শিক্ষা প্রতিষ্ঠানসহ বসত:ঘর বিধ্বস্ত, আহত-৩ দুমকিতে পাংগাশিয়া ইউনিয়নে আ’লীগের ত্রি-বার্ষিক কাউন্সিলে সিদ্দিকুর রহমান-সভাপতি, ইউসুব আলী সম্পাদক নির্বাচিত দুমকিতে ৪৮তম জাতীয় সমবায় দিবস পালিত দুমকিতে ১০পিস ইয়াবাসহ যুবক আটক দুমকিতে ১০পিস ইয়াবাসহ যুবক আটক দুমকিতে রিপ্রেজেন্টেটিভদের দখলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দূর্ভোগে রোগীরা! নিষেধাজ্ঞা শেষে দশমিনার তেঁতুলিয়ায় জেলেরা মাহবুব আলম বাদলের লেখা ‘নীরব চোখের জল’ কাব্য গ্রন্থের প্রকাশনা উৎসব । দুমকিতে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ২০১৯ ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

ঘুমের মধ্যেও যেভাবে মেদ কমাবেন!

আধুনিক জীবনযাত্রা ও পরিবর্তিত খাদ্যাভ্যাস এই দুইয়ের মিশ্রণে শরীরে প্রতিদিনই জমছে অতিরিক্ত মেদ। সময়ের অভাবে প্রতিদিন জিম বা শরীরচর্চার সময়ও পান না অনেকেই। কিন্তু তা বললে কি চলে? মেদ ঝরানোর সব রকম চেষ্টায় তাই ঘুম উড়েছে অনেকেরই। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, ঘুম ওড়ালে চলবে না। কারণ, ঘুমানোর মধ্যেই না কি রয়েছে মেদ ঝরানোর হরেক উপায়!

মানে, ঘুমের হরেক নিয়ম ও তার আগে-পরের নানা অভ্যাসই কমিয়ে দেবে মেদ। এ সব স্বভাব জানা থাকলে ঘুমের মধ্যেই কমিয়ে ফেলতে পারবেন কয়েক কেজি ওজন।

ঘুমানোর সময়েই শরীরের মেটাবলিজম রেট সবচেয়ে বেশি থাকে। তাই এই সময়টা ওজন কমানোর জন্য যথেষ্ট উপায় বলে মনে করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

চিকিৎসকের মতে, সঠিকভাবে ঘুমাতে যাওয়ার অভ্যাস শরীরের মেদ কমাতে খুব সাহায্য করে। নির্দিষ্ট একটা বায়োলজিক্যাল ক্লক মেনে চললে শরীরের মেটাবলিজম রেট নিয়ন্ত্রণে থাকে। অন্তত ৭-৮ ঘণ্টা টানা ঘুমানো প্রয়োজন।

ঘুমের সময় মেদ কমাতে চাইলে ঘুমানোর আগে হালকা কিছু খান। হতে পারে তা প্রোটিন শেক বা এমন কোনও পানীয়, যা শরীরকে পুষ্টি দেওয়ার সঙ্গে হালকা রাখে।

ঘুমের আগে অনেকেই ঘর অন্ধকার করেন, কিন্তু জ্বালিয়ে রাখেন নাইট ল্যাম্প। চিকিৎসকের পরামর্শ, নাইট ল্যাম্পও নিভিয়ে দিন। সম্পূর্ণ নিশ্ছিদ্র অন্ধকারে ঘুমালে শরীরে ক্যালোরি বার্ন বেশি হয়। তবে, অন্ধকার ঘরে ঘুমালে পোকা-মাকড়ের ভয় থাকা স্বাভাবিক। তাই মশারি টাঙান অবশ্যই।
​​
ঘুমের আগে মোবাইল বা ল্যাপটপ ঘাঁটবেন না। মোবাইল, টিভি ও ল্যাপটপের স্ক্রিন থেকে আসা নীল আলো শরীরে মোলাটোনিন হরমোনের উৎপাদন বন্ধ করে দেয়। মেলাটোনিন ক্যালোরি বার্ন করার অন্যতম প্রধান উপাদান। এই মেলাটোনিনের পর্যাপ্ত জোগান না থাকলে মেদ কোনও দিনই কমবে না। তাই ঘুমনোর আগে মোবাইল-ল্যাপটপ-ভিডিও গেম থেকে দূরে থাকাই বুদ্ধিমানের কাজ।

হালকা এসি চালিয়ে ঘুমান, বাড়িতে এসি না থাকলে ঘুমানোর আগে উষ্ণ পানিতে গোসল সেরে নিন। মাথা বাদ দিলেও শরীরটুকু ভেজান। পাখা চালিয়েই ঘুমান। ঘুমের মাঝে নিজেকে গরম রাখতে শরীর নিজেই বেশি ক্যালোরি খরচ করে। এতে মেদ কমে সহজে। তবে সর্দি-কাশির অসুখ থাকলে এই বিষয়টি এড়িয়ে যেতে পারেন।

​কখন ঘুমাতে যাবেন যেমন গুরুত্বের, তেমনই কিন্তু কখন রাতের খাবার সারছেন সে দিকে নজর রাখাও দরকারি। সহজেই মেদ ঝরাতে গেলে শোওয়ার অন্তত দু’ঘন্টা আগে রাতের খাবার সেরে নিন৷ পাশাপাশি রাতের খাবারটাও হালকা রাখুন৷ সে ক্ষেত্রে সরাসরি ফ্যাট জমে না শরীরে।

কেউ কেউ ভারী বা আঁটসাঁট পোশাকে ঘুমাতে যান। মেদ ঝরাতে শরীরকে হালকা রাখুন। চেষ্টা করুন নরম ও হালকা পোশাকে ঘুমাতে। আঁটসাঁট পোশাকে রক্ত চলাচলে ব্যাঘাত হয়। আবার ভারী ও ঢাকা পোশাক থাকার ফলে নিজেকে গরম রাখতে শরীরকে খুব একটা শ্রম করতে হয় না, ফলে ক্যালোরি বার্নও কম হয়। তাই ঘুমের মধ্যও শরীরের ক্যালোরি কমাতে চাইলে হালকা পোশাকই বেছে নিন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2019 payra24.com
Design & Developed BY payra24.com