শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০৭:১৯ পূর্বাহ্ন

নিষেধাজ্ঞা শেষে দশমিনার তেঁতুলিয়ায় জেলেরা

২২দিনের নিষেধাজ্ঞা শেষে পটুয়াখালীর দশমিনা উপজেলার তেঁতুলিয়া নদীতে শতে শতে জেলে শুরু করেছে ইলিশ শিকার। ইলিশসহ সব ধরনের মাছ ধরার ওপর সরকারি নিষেধাজ্ঞা বুধবার মধ্যেরাতে শেষ হয়েছে। এরপর মধ্যেরাত থেকেই তেঁতুলিয়া নদীতে ইলিশ শিকারে নেমেছেন জেলেরা। উপজেলার ১০হাজার ১৭০জেলে পরিবারের আশা, এবছর তুলনা মুলক বেশি ইলিশ ধরা পরবে তাদের জালে। আর জালে মাছ ধরা পড়লে ঋনের কিস্তি ও মহাজনের দেনা করে চালানো সংসারে আবারো ফিরবে সচ্ছলতা। আমরা পুষিয়ে নিতে পারবো বলে মনে করি অবরোধের ক্ষতি। উপজেলার উত্তর সিমানা থেকে শুরু করে দক্ষিন সিমানা পর্যন্ত প্রায় ১৯০ কিলোমিটার এলাকায় ২২দিন ইলিশসহ সকল ধরনের মাছ শিকার নিষিদ্ধ করে সরকার। এই সময় মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও সরবরাহ আইনতগ দ-নীয়। অবরোধের ২২দিন তেতুঁলিয়া নদীতে যৌথ অভিযান পরিচালনা করেছেন । বুধবার মধ্যেরাতে এই নিষেধাজ্ঞার সময়সীমা শেষ হয়। এরপরই ইলিশ শিকারে নামে জেলেরা।
বাঁশবাড়িয়া ইউনিয়নের শাহআলম খা জানান, মাছ শিকার বন্ধ থাকায় ২২দিন দাদন ও ঋণের টাকা খরচ করেছি। মাছ ধরার জন্য জাল নিয়ে নদীতে যাব। মনে হয় এবার নদীতে মাছ ধরতে পারবো । জালে মাছ ধরা পরলে সকল মেনা দিয়া দিমু।
গোলখালী গ্রামেরএকাধিক জেলে জানান, সরকারি নিষেধাজ্ঞা সময়ে তারা নদীতে মাছ আহরণ করেননি। সরকার যেটুকু সহযোগিতা করেছে তা দিয়ে কোন মতে পরিবার চালাইছি। আর সরকারি নিষেধাজ্ঞা শেষে নদীতে মাছ ধরতে নামছি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2019 payra24.com
Design & Developed BY payra24.com