মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ০১:২৪ অপরাহ্ন

মিসরে ৬ হাজার বছর আগের মমির সন্ধান

ডেস্ক : মিসরের প্রত্ন তত্ত্ববিদরা কায়রোর দক্ষিণে সাকারা ছয় হাজার বছরের পুরনো বিড়ালের মমির সন্ধান পেয়েছেন। দেশটির দক্ষিণ পিরামিড সাইটের প্রান্তে সমাধি থেকে বিড়ালের অনেকগুলো মমি আবিষ্কৃত হয়েছে। প্রাচীন মিসরীয়রা বিশ্বাস করতেন- ‘মৃত্যুর পরের জীবনে বিড়াল ও অন্য প্রাণীরা বিশেষ অবস্থান পেয়ে থাকে।’ এজন্য প্রাচীন মিসরীয়রা দেবতা হিসেবে বিড়াল পূজা করত।

দেশটির প্রত্নতত্ত্ববিষয়ক মন্ত্রী খালেদ এল-এনি বলেন, এপ্রিল মাসে খনন কাজ পরিচালনা করে প্রত্নতাত্ত্বিক মিশন এটি আবিষ্কার করেছিল। বিড়ালের জন্য তিনটি সমাধি ব্যবহার করা হয়েছিল। আর চারটি শবাধার এক জায়গায় পাওয়া যায়নি।

সাইকরা এলাকার পরিচালক মোহাম্মদ ইউসুফ বলেন, ওই সমাধিস্থলে প্রাচীনকালের পঞ্চম রাজবংশের সমাধিটির দরজাটি অক্ষত রয়েছে। আগামী সপ্তাহে বিশেজ্ঞরা এটি আবিষ্কারের পরিকল্পনা করেছেন। মিসরের পুরাতত্ত্ব কাউন্সিলের প্রধান মোস্তফা ওয়াজিরি বলেন, মিশনটি বিড়ালের প্রথম মমি আবিষ্কার করেছে।

তিনি আরও বলেন, আয়তকার চুনাপাথরের ভাস্কর্য শিল্প অলংকৃত প্রস্তর শবাধারে দুটি মমি পাওয়া যায়, একটি কালো রঙে তিনটি গুবরে-পোকাবিশেষ কিছু দিয়ে সজ্জিত। আরেকটি ভলডেড ঢাকনা দিয়ে পাওয়া যায়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2019 payra24.com
Design & Developed BY payra24.com