শনিবার, ১১ Jul ২০২০, ০৩:০৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মির্জাগঞ্জে আ’লীগ ও ছাত্রলীগ নেতার উপর ভাইস-চেয়ারম্যানের নেতৃত্বে হামলা বাউফলে সাংবাদিক মিজানকে হত্যা মামলার আসামি করায় প্রেসক্লাব দুমকির নিন্দা। দুমকিতে ইউএনও’র ত্রাণ তহবিলে আশা’র খাদ্য সামগ্রী হস্তান্তর পটুয়াখালীর মৌকরন ইউনিয়নে সাবেক জেলা ছাত্রলীগ নেতার ইফতার সামগ্রী বিতরণ জন্ম দিনে পটুয়াখালীতে ইফতার সামগ্রী পৌঁছে দিয়েছে এবিপার্টি। জন্ম দিনে পটুয়াখালীতে ঘরে ঘরে ইফতার সামগ্রী পৌঁছে দিয়েছে এবিপার্টি। আমতলীতে শিশুদের মাঝে খিচুড়ি বিতরণ| দুমকিতে হতদরিদ্রদের মাঝে হিলফুল ফুজুল সমাজ সেবা সংগঠন’র পক্ষ থেকে ইফতার সামগ্রী বিতরণ। বিশ্বের শীর্ষ স্থানে যায়গা পেল যমুনার ইউটিউব চ্যানেল – শুভেচ্ছা অভিনন্দন অসহায় মানুষের পাশে মানবিক সাংবাদিক যমুনা’র কাজী তানভীর

লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়

মোঃইমরুলকায়েস, পবিপ্রবি ।
কৃষিপ্রধান এই দেশে সনাতন কৃষি ব্যবস্থার আধুনিকায়নে তথ্য বিজ্ঞান-ভিত্তিক চাষাবাদের মাধ্যমে টেকসই কৃষি উন্নায়নের লক্ষ্যে কৃষিবিদ তৈরি করে যাচ্ছে বিভিন্ন কৃষি বিশ^বিদ্যালয়। কৃষিবিদ, শিক্ষক ও কৃষি গবেষকদের গবেষণার অবদানে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ একটি সমৃদ্ধ রাষ্ট্র হিসেবে পরিচিত। কৃষিতে পড়াশোনা করে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিসহ রয়েছে দেশের বাইরে কৃষি নিয়ে কাজ করার অপার সুযোগ। কৃষিবিদের দিগন্ত এখন অনেক বিস্তৃত। দেশের কৃষি ক্ষেত্রে অবদান রাখতে চাইলে হতে পারেন কৃষিবিদ।
বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়
কৃষি, ভেটেরিনারি, পশুপালন, কৃষি অর্থনীতি ও গ্রামীন সমাজ বিজ্ঞান,মাৎস্য বিজ্ঞান এবং কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদে মোট আসন আছে ১ হাজার ২০০ টি। পদার্থবিদ্যায় ২৫, রসায়নে ২৫, গনিতে ২৫ ও জীববিজ্ঞানে ২৫ নম্বও মিলে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরিক্ষা হবে। ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে ১০নভেম্বর। বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইটে() ভর্তি সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে।
শেরে বাংলা কৃষি বিশ^বিদ্যালয়
কৃষি, এগ্রি-বিজনেসম্যানেজমেন্ট, অ্যানিমেলসায়েন্সঅ্যান্ড ভেটেরিনারি মেডিসিন ও ফিসারিজ অ্যান্ড একুয়াকালচার অনুষদে ৬২০ জনশিক্ষার্থী ভর্তি করা হয়। এসএসসি ও এইচএসসি সমষ্টিগত ভাবে জিপিএ ৭.৫০ থাকলেই আবেদন করতে পারবেন। সাধারনজ্ঞান , ইংরেজি, পদার্ত বিজ্ঞান, রসায়ন, গনিত ও জীববিজ্ঞান বিষয়গুলোর ওপর এমসিকিউ পদ্ধতিতে মোট ১০০ নম্বরের পরিক্ষা হয়। ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে ৭ ডিসেম্বর। বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইটে(sau.edu.bd) ভর্তি সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে।
বঙ্গবন্ধু শেখমুজিবুর রহমান কৃষি বিশ^বিদ্যালয়
বিশ^বিদ্যালয়ের চারটি অনুষদে মোট আসন সংখ্যা ৩১০ টি । কৃষি, অ্যানিমেলসায়েন্সঅ্যান্ড ভেটেরিনারি মেডিসিন, ফিসারিজ ও কৃষি অর্থনীতি ও গ্রামীন উন্নয়ন অনুষদে ভর্তির জন্য এসএসসি ও এইচএসসি পরিক্ষায় চতুর্থ বিষয়বাদে মোট জিপিএ ৭.৫০ ও আলাদাভাবে ৩.৫০ থাকতে হবে। পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২০, জীববিজ্ঞানে ২০, গনিতে ১৫,ইংরেজিতে ১৫ ও সাধারনজ্ঞানে ১০ নম্বর মিলে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরিক্ষা হবে। ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে ২৫নভেম্বর। বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইটে(bsmrau.edu.bd/admission) ভর্তি সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে।
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়
বিশ^বিদ্যালয়ের তিনটি ইউনিটের ‘ক’ ইউনিটে কৃষি, মাৎস্যবিজ্ঞান, অ্যনিমেলসায়েন্স ও ভেটেরিনারি মেডিসিন পড়ানো হয়। পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২০, জীববিজ্ঞানে ২০, গনিতে ১৫,ইংরেজিতে ১৫ ও সাধারনজ্ঞানে ১০ নম্বর মিলে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরিক্ষা হবে। ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে ১০ ডিসেম্বর। বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইটে(pstu.ac.bd) ভর্তি সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে।
সিলেট কৃষি বিশ^বিদ্যালয়
ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেলসায়েন্স, কৃষি, মাৎস্যবিজ্ঞান, কৃষি অর্থনীতি ও ব্যাবসায় শিক্ষা , কৃষি প্রকৌশল ও কারিগরি এবং বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং অনুষদে ৩৯৩ জনশিক্ষার্থী ভর্তি করা হবে। এসএসসি ও এইচএসসি পরিক্ষায় চতুর্থ বিষয়বাদে মোটজিপিএ ৬.৫০ ও আলাদাভাবে ৩.০০ থাকলেই আবেদন করতে পারবেন। পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২০, জীববিজ্ঞানে ৩০, গনিতে ২০ ও ইংরেজিতে ১০ নম্বর মিলে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরিক্ষা হবে। ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে ২৩নভেম্বর। বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইটে(sau.ac.bd) ভর্তি সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে।
চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেলসায়েন্স বিশ^বিদ্যালয়
ভেটেরিনারি মেডিসিন, ফুডসায়েন্সঅ্যান্ড টেকনোলজি ও মাৎস্য বিজ্ঞান অনুষদে ২৪৫ জনশিক্ষার্থী ভর্তি করাহবে। । এসএসসি ও এইচএসসি পরিক্ষায় চতুর্থ বিষয়বাদে মোটজিপিএ ৭.০০ ও আলাদাভাবে ৩.০০ থাকলেই আবেদন করতে পারবেন। পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২০, জীববিজ্ঞানে ৩০, গনিতে ২০ ও ইংরেজিতে ১০ নম্বর মিলে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরিক্ষা হবে। ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে ২৪নভেম্বর। বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইটে(cvasu.ac.bd) ভর্তি সংক্রান্ত সকল তথ্য পাওয়াযাবে।
হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়
বিশ^বিদ্যালয়ের সাতটি ইউনিটের ‘এ’ ও ‘ডি’ ইউনিটের চারটি অনুষদে কৃষি বিষয়ে পড়ানো হয়। ‘এ’ ইউনিটে কৃষি, ভেটেরিনারি, কৃষি অর্থনীতি ও গ্রামীন সমাজবিজ্ঞান ও মাৎস্য বিজ্ঞান অনুষদ এবং‘ডি’ইউনিটের কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের বিএসসি ইন এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং ও বিএসসি ইন ফুড প্রসেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং পড়ানো হয়। ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে ৩০নভেম্বর ও ১ ডিসেম্বর। বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইটে(hstu.ac.bd) ভর্তি সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে।
এছাড়াও রাজশাহী বিশ^বিদ্যালয়, খুলনা বিশ^বিদ্যালয়, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে রয়েছে কৃষি নিয়ে পড়ার সুযোগ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2019 payra24.com
Design & Developed BY payra24.com